HEROIC

(Chittagong) চট্টগ্রামের বিপ্লবীরা- রামকৃষ্ণ বিশ্বাস (Ramkrishna Biswas)

চট্টগ্রাম অস্ত্রাগার লুঠের পরিকল্পনায় অংশ ছিলেন। কিন্তু বোমা তৈরির সময় গুরুতর আহত হয়ে আর অস্ত্রাগার লুঠে অংশ নিতে পারেননি রামকৃষ্ণ। রামকৃষ্ণ বিশ্বাস। ইংরেজদের চোখের ঘুম উড়িয়ে দিয়েছিলেন এই বিপ্লবী। তবে অস্ত্রাগার লুঠের অভিযানে না থাকলেও তাঁর নামে ৫০০ টাকা পুরস্কার ঘোষণা করেছিল ব্রিটিশ সরকার।

চট্টগ্রাম অস্ত্রাগার লুঠের পর ব্রিটিশ পুলিশ সতর্ক হয়ে ওঠে। তখন বিপ্লবীরা এত বড় সঙ্ঘবদ্ধ অভিযান আর রূপ দিতে পারছিলেন না। ঠিক হয়, সরকারি কর্মচারী খতম করতে হবে। শুরু হয় চাঁদপুর ইন্সপেক্টর হত্যার ছক কষা। ততদিনে ঢাকা পুলিশের ইন্সপেক্টর জেনারেল লোম্যানকে গুলি করে মেরেছেন বিপ্লবীরা। তখন ঢাকা পুলিশের ইন্সপেক্টর জেনারেল পদে আসীন ক্রেইগ। এবার ক্রেইগকে খতম করতে হবে।

সেদিন চট্টগ্রাম থেকে চাঁদপুর যাচ্ছিলেন ক্রেইগ। রাতের অন্ধকারে ট্রেন পৌঁছয় চাঁদপুর। এক পদস্থ পুলিশ অফিসার ট্রেন থেকে নামেন। সারি বাঁধা পুলিশ সেলাম জানায়। দুই বিপ্লবী ঝাঁপিয়ে পড়েন। পরপর এগারোটা গুলি করা হয়। ভুল ভাঙে পরদিন সকালে। ক্রেইগ নিহত হননি। নিহত অফিসারের নাম তারিণী মুখোপাধ্যায়। তিনি রেল পুলিশের ইন্সপেক্টর। রাতের অন্ধকারে ঠাওর করতে পারেননি দুই বিপ্লবী।

১৯৩০ সালের ১ ডিসেম্বর চাঁদপুরের ২২ মাইল দূরে হাজিপুর স্টেশনে ধরা পড়েন বিপ্লবী রামকৃষ্ণ বিশ্বাস ও কালীপদ চক্রবর্তী। দু্’জনেই চট্টগ্রাম অস্ত্রাগার লুঠের মামলায় ফেরারী।

কলকাতার বিশেষ ট্রাইব্যুনাল বিপ্লবী রামকৃষ্ণ বিশ্বাসকে ফাঁসির সাজা শোনায়। বয়স কম হওয়ায় কালীপদ চক্রবর্তীর দ্বীপান্তের সাজা হয়।

ফাঁসির সাজা ঘোষণা হয়ে গেছে। আলিপুর জেলে বন্দি বিপ্লবী রামকৃষ্ণ বিশ্বাসের সঙ্গে যোগাযোগ রাখার ভার দেওযা হয় প্রীতিলতা ওয়াদ্দেদারকে। জেল কর্তৃপক্ষকে প্রীতিলতা লিখিত আবেদনে বলেন তিনি রামকৃষ্ণের কাজিন নাম অমিতা দাস। এরপর বহুবার মৃ্ত্যুর অপেক্ষারত বিপ্লবীর সঙ্গে দেখা করেন প্রীতিলতা।


১৯৩১ সালের জুলাই মাসে ফাঁসির মঞ্চে শহিদ হন বিপ্লবী রামকৃষ্ণ বিশ্বাস।

©bengalism.com

Collected

Collected from Various Sources

Recent Posts

(Vande Mataram) বন্দে মাতরম: বিপদের সামনে বিচলিত হতেন না, ছদ্মবেশী মাস্টারদা সূর্য সেন আজও মিথ (Masterda Surya Sen)

মাস্টারদা কি মন্ত্র জানতেন? অনেকের ধারণা ছিল, মাস্টারদা মন্ত্র জানেন! হাওয়ার সঙ্গে মিশে যেতে পারেন,… Read More

6 months ago

(Jai Hind) গোপন ডেরায় মাস্টারদার সঙ্গে প্রথম সাক্ষাৎ, পুরুষের ছদ্মবেশে প্রীতিলতা ওয়াদ্দেদার (Pritilata Waddedar)

কল্পনা দত্ত তাঁকে পরিচয় করিয়ে দিলেন মাস্টারদা সূর্য সেনের সঙ্গে। মাস্টারদার সঙ্গে এটাই প্রথম দেখা… Read More

10 months ago

(Jai Bangla) বাঙালির অপমানের জবাবে বুকে রোলার তুলেছিলেন মহেন্দ্রনাথ

বাঙালিকে অপমান! গুরুর নির্দেশে নতুন খেলা দেখাতেই হবে। বুকে ১৬২ মণের রোলার তুললেন সার্কাস বিখ্যাত… Read More

10 months ago

(Vande Mataram) বন্দেমাতরম: বাংলার প্রথম গুপ্ত বিপ্লবী দল খুলতে সাহায্য করেছিলেন সরলা দেবী (Sarala Devi Choudhurani)

রবীন্দ্রনাথের ভাগ্নী সরলা দেবী ছোট থেকেই জাতীয়তাবাদে অনুপ্রাণিত। লিখেছেন শতাধিক স্বদেশপ্রেমের গান। স্বদেশী আন্দোলনের অংশ… Read More

5 years ago

(Vande Mataram) বন্দেমাতরম: ছাদ লাফিয়ে ঘরে ঢুকে গোপন নথিতে আগুন দিয়েছিলেন পারুল (Parul Mukherjee)

অনুশীলন সমিতির বিপ্লবী অমূল্য মুখোপাধ্যায়ের বোন পারুল। টিটাগড় ষড়যন্ত্র মামলায় গ্রেফতার পারুলের পেট থেকে কথা… Read More

5 years ago

(Banglar Siksha)শশীপদর স্কুলের প্রথম ছাত্রী স্ত্রী রাজকুমারী

‘বেলেল্লাপনার এক শেষ!’ লোকনিন্দা উড়িয়ে সেদিন স্বামী শশীপদ বন্দ্যোপাধ্যায়ের কাছে লেখাপড়া শিখেছিলেন স্ত্রী রাজকুমারী। স্ত্রীর… Read More

5 years ago