lajmi_bhupenThe Lector 

লাজমির স্মৃতিকথা

ভূপেন হাজারিকার ৯১ তম জন্মদিমনে স্মৃতিকথা প্রকাশ করবেন কল্পনা লাজমি। ‘Bhupen Hazarika- As I knew him’ । ৮ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে পাঠকদের হাতে আসছে কল্পনার বই। বইতে ভূপেন হাজারিকার ১২টি গানের ইংরাজি অনুবাদ থাকবে। অনুবাদক মুনি কবীর।

কল্পনার ইচ্ছা, এই বইয়ের মাধ্যমে ভূপেন হাজারিকার ৭৫ বছরের কাজ আরও বিশ্বজনীন করে তোলা। বলছেন, “ বিশ্বকে জানাতে চাই কতটা মহান মানুষ আর শিল্পী ছিলেন তিনি। একাধারে চিত্রশিল্পী, ভাস্কর, কবি- একের মধ্যেই বিরাজমান সব সত্ত্বা। সকলকে জানাই, কতটা গভীরতায় ব্যাপ্ত ছিলেন তিনি।”

কল্পনা লাজমি তখন ১৭ বছর। সেই আলাপ ভূপেন হাজারিকার সঙ্গে। তারপর থেকে ৩৯ বছরের একটানা সঙ্গী, ২০১১ সালে শিল্পীর মৃত্যুর সময় পর্যন্ত। বৈবাহিক আনুষ্ঠানিকতাকে আমল দেননি। শিল্পীর ‘সঙ্গী’ হয়েই থেকে গেছেন। বিভিন্ন ইন্টারভিউতে শিল্পীর বৈচিত্র্যময় জীবনের অনেক কথা আগেও বলেছেন কল্পনা। তবে সেই কথা বইয়ের রূপ পায়নি।

২০১১ সালে শিল্পীর মৃত্যুর পর থেকে একা। দুরারোগ্য অসুখে আক্রান্ত অনেকদিন ধরে। একবছর ধরে ভূপেন হাজারিকার স্মৃতিকথা লেখার কাজ করেছেন। অবশেষে সেই বই মুক্তির দোরগোড়ায়।

লাজমি নিজেও একজন অনুভবী চলচ্চিত্র নির্মাতা। বইয়ে শিল্পী ভূপেন হাজারিকার না জানা অনেক কথাই হয়ত থাকবে। কিন্তু এক শিল্পীর চোখে আরেক শিল্পীর জীবন বিশ্লেষণও এই বইয়ের আকর্ষণ আরও বাড়াচ্ছে।

Related posts

Leave a Reply

error: Content is protected !!
%d bloggers like this: