BabutantraMADLY ENOUGH 

বাবুতন্ত্র – বঙ্কিমি স্তোত্র

হে অর্থশক্তি । আমি তোমাকে প্রণাম করি। তুমি নানা গুণে বিভূষিত, শ্বেতশুভ্র খেলাত পরিহিত বহুল সম্পদযুক্ত; অতএব হে ব্ল্যাকমানি শক্তি! আমি তোমাকে প্রণাম করি।

তুমি হর্ত্তা – অধমের; তুমি কর্তা – বেতনভুকদের; তুমি বিধাতা – সমাজের। অতএব হে প্রাণশক্তি ! আমি তোমাকে প্রণাম করি।
তুমি একরূপে রাজপুরীর মধ্যে অধিষ্ঠান করিয়া রাজ্য কর; আরেক রূপে টাকা ছড়াইয়া কার্যসিদ্ধি কর; আরেক রূপে Rival-দের শয্যা কন্টকি কর। অতএব হে ত্রিমূর্ত্তে! আমি তোমাকে প্রণাম করি।

তোমার সত্ত্বগুণ তোমার সুরাপানের বাজেটে প্রকাশ; তোমার তমোগুণ গরিব পোষণে প্রকাশ; তোমার রজোগুণ লীলাসখীদের মান ভাঙাতে প্রকাশ। অতএব হে ত্রিগুণাত্মক! আমি তোমাকে প্রণাম করি।

তুমি আছ, এই জন্য আমরা ধন্য। তুমি কর্পোরেটীয় রাজনীতিতে বীর; তুমি উমেদারবর্গের আনন্দ; অতএব হে সচ্চিদানন্দ! আমি তোমাকে প্রণাম করি।
তুমি ব্রহ্মা- কেননা তুমিই ব্রহ্মণ্য; তুমি বিষ্ণু- কেননা, কমলা তোমার প্রতিই কৃপা করেন; এবং তুমি মহেশ্বর- কেননা, তোমার চামচেদের তাণ্ডব আমি প্রত্যক্ষ করিয়াছি। অতএব হে ত্রিদেব! আমি তোমাকে প্রণাম করি।
তুমি ইন্দ্র, বেপরোয়া অর্থব্যয় তোমার বজ্র; তুমি চন্দ্র, নানান Scandal তোমার কলঙ্ক; অতএব হে দেবদীপ্ত! আমি তোমাকে প্রণাম করি।

তুমি দিবাকর, তোমার আলোকে সামাজিক সাম্য আরও আঁধারে ডুবিতেছে; তুমিই অগ্নি, কেননা তুমি সুস্থ সংস্কৃতি খাইয়াছ; তুমিই যম, শ্রমজীবীদের।
তুমি বেদ, আর ঋকযজুসাদি মানি না; তুমি স্মৃতি- মন্বাদি ভুলিয়া গিয়াছি; হে মোহন মুরলী, তোমারই আশীর্বাদধন্য ইতিহাস আমার পাঠ্য। অতএব হে জ্ঞানী! আমি তোমাকে প্রণাম করি।

হে পঙ্কজ! তোমার অমল-ধবল পদ্মশোভিত মুখমণ্ডল প্রত্যক্ষ করিয়া আমার বাসনা হইয়াছে, আমি তোমার স্তব করিব, সাম্যবাদীদের ঘৃণা করিব। অতএব হে ধন শক্তি! আমি তোমাকে প্রণাম করি।
হে বরদ! আমাকে বর দাও। আমি তোমার বোঝা লইয়া তোমার পিছু পিছু বেড়াইব; আমাকে তব মন্ত্রে দীক্ষিত কর, আমি ত্যাগীরূপী ভোগী হইব। অতএব হে সৌম্য! আমি তোমাকে প্রণাম করি।

হে শুভঙ্কর! আমার শুভ কর। আমি তোমার উমেদারি করিব; তোমার প্রিয় কথা কহিব, তোমার প্রিয় কাজ করিব। আমায় দলে নাও। অতএব হে মানদ! আমি তোমাকে প্রণাম করি।
হে সর্বদ! আমাকে ধন দাও, মান দাও, যশ দাও- আমার সর্ববাসনা সিদ্ধ কর। আমায় জমি দাও, ঘুষ খাওয়ার সুযোগ দাও, দুর্নীতির প্রসাদ দাও। আমায় সেবক কর। অতএব হে গুণী! আমি তোমাকে প্রণাম করি।

হে ভগবন্! আমি অকিঞ্চন, আমি তোমার দ্বারে দাঁড়াইয়া থাকি। তুমি আমাকে মনে রাখিও। হে সমাজের Opinion Leader! আমি তোমাকে কোটি কোটি প্রণাম করি।

Related posts

Leave a Comment